Wednesday, August 19, 2009

How to create Multiboot CD/DVD part 1













To view the following tutorial in English, please click here.
প্রিয় পাঠক বন্ধুরা, আমরা অনেকেই ভাবি যে একটি ডিভিডি বা সিডির মধ্যে অধিক সফটওয়্যার ভরে ফেলে সিডির সংখ্যা কমিয়ে ফেলার কথা। কিন্তু যখন সেটা বুটেবল সিডি হয় তখন একাধিক সিডি একত্রিকরন প্রক্রিয়া টি জটিল হয়ে দাঁড়ায়। আজ আমি সেটাই সহজ ভাবে উপস্থাপন করব। যদিও আজকের এক্সপেরিমেন্ট এ আমি সাধারন সিডি ব্যবহার করেছি, তবে আপনারা ইচ্ছা করলে ডিভিডি ও ব্যবহার করে আরও বেশী বুটেবল সিডি একত্রিত করতে পারবেন। আজকের টিউটরিয়ালে আমাদের যা যা লাগবে তা হলঃ
১। এরো স্টুডিও ২০০৭ [Aero Studio 2007] (এটি ফ্রি, গুগোলে সার্চ করলেই ডাউনলোড লিংক পেয়ে যাবেন, না পেলে আমাকে জানাবেন, অনেক ব্যস্ততার সাথে লেখার কারনে, ঐ লিংক এই মুহুর্তে পোস্ট করা গেল না)
২। আই এস ও এডিটর, অনেক ধরনের সফটওয়্যার দিয়েই এই কাজ করা যায় (আই এস ও ফাইল এ ফাইল এ্যাড্‌ করা এবং বাদ দেওয়া) আমি এক্ষেত্রে ব্যবহার করেছি পাওয়ার আই এস ও ।
৩। বুটেবল সিডি, এক্ষেত্রে আমি ব্যবহার করেছি, ম্যাক্রিয়াম রিফ্লেক্ট রেস্কিউ ডিস্ক এবং এক্সপি সার্ভিস প্যাক থ্রি সেট আপ ডিস্ক।
কাজ শুরু করার আগে বলে রাখা প্রয়োজন, এই একই কাজ বিভিন্ন ভাবে করা যায়, পাওয়ার আই এস ও ব্যবহার না করেও (bbie নামের একটি সফটওয়্যার দিয়ে বুট ফাইল এক্সট্রাক্‌ট করেও) এই কাজ করা সম্ভব তবে সেই প্রক্রিয়া টি অনুসরনে, আমি কিছু সমস্যার সম্মুখীন হওয়াতে পাওয়ার আই এস ও এর সরনাপন্ন হতে হয়েছে।
উপরোক্ত সব গুলো সংগ্রহের পর চলুন কাজ শুরু করে দেই।
প্রথমেই আমাদের দরকার প্রয়োজনীয় ফাইল গুলি সংগ্রহ করা। শুরু করা যাক এক্সপি সেট আপ ডিস্ক দিয়ে। এক্সপি সেট আপ ডিস্ক সিডি রম ড্রাইভে ভরে ওটাকে আই এস ও ইমেজ এ পরিনত করি। যদি আপনারা আমার মত পাওয়ার আই এস ও দিয়ে কাজ টি করতে চান তাহলে, নীচের ছবির মত করে, পাওয়ার আই এস ও উইন্ডো হতে কপি বাটনে চাপ দিতে পারেন।

আই এস ও ফাইল টিকে একটি নির্দিষ্ট ফোল্ডারে যেমনঃ c:\sumon\bootableImage\XP3.iso হিসাবে সেভ করে রাখি।
এবার power ISO দিয়ে ফাইল টার কন্টেন্ট গুলো c:\sumon\bootableImage ফোল্ডারে এক্সট্রাক্ট করে নেই(এই কাজ উইন আর এ আর এর মত অনেক সফটওয়্যারই করতে পারে)। আপনারা যদি PowerISO ব্যবহার করে থাকেন তবে নীচের চিত্রের মত করতে হবে।


এখন যেহেতু আই এস ও এর কন্টেন্ট আপনি অলরেডি বুটেবল ইমেজ ফোল্ডারে চালান করে দিয়েছেন, কাজেই এ গুলোর আর আই এস ও ফাইলের মধ্যে থাকার দরকার নেই। তবে বুটেবল ইনফরমেশন সহ কিছু ফাইল আই এস ও তে রেখে দিতেই হবে যেটা আমাদের এরো স্টুডিও কাজে লাগাবে, তাই শুধু মাত্র ফোল্ডার গুলো আই এস ও এডিটর(এই ক্ষেত্রে PowerISO) দিয়ে ডিলিট করে ফেলুন।

ডিলিট করার পর যে ফাইল গুলো এর ভিতরে (XP3.iso) ফাইলের ভিতরে থাকবে তা হল নিম্নরুপঃ

এবার এই আই এস ও ফাইল টাকে সেভ করে ফেলি।
উইন্ডোজ এক্সপি এর প্রয়োজনীয় ফাইল সংগ্রহের পালা শেষ এবার দ্বীতিয় বুটেবল সিডি এর ফাইল সংগ্রহ করতে হবে। এই ক্ষেত্রে আমি ব্যবহার করেছি ম্যাক্রিয়াম এর রেস্কিউ সিডি। ম্যাক্রিয়াম রিফ্লেক্ট নামের এই সফটওয়্যার টি কিন্তু চমতকার, টেক টিউন্স এ আমি এই বিষয়ে একটি লেখাও জমা দিয়েছিলাম। এটি একটি ফ্রি সফটওয়্যার, এটির মাধ্যমে, উইন্ডোজ চলাকালীন সময়ে আপনি আপনার সিস্টেম ড্রাইভের ইমেজ গ্রহন ও পরবর্তি তে রেস্কিউ সিডি ব্যবহার করে তা অল্প সময়ের মধ্যে (মাত্র ৫ মিনিট , অবশ্য যদি ড্রাইভ টিতে মাত্র ১০ গিগাবাইট ডাটা থাকে) তা রিস্টোর করে নিতে পারবেন। যাই হোক পরবর্তি তে ওটা নিয়ে আরও লিখব। এখন এই রেস্কিউ সিডির আই এস ও ফাইল টি নিয়ে মুলত একই কাজ করতে হবে। কন্টেন্ট এক্সট্রাক্ট করতে হবে ঐ একই যায়গায় অর্থাৎ c:\sumon\bootableImage\ (এই আই এস ও টি মাত্র ৭ মেগাবাইটের, আর কন্টেন্ট বলতে isolinux নামের একটি মাত্র ফোল্ডার)। এরপর ইমেজ(Rescue.iso) এর ভিতর হতে ISOLINUX ফোল্ডার টি ডিলিট করে দেই, এবং আই এস ও ফাইল টি সেভ করি।

এবার আমাদের কাজ শতকরা ৫০ ভাগ শেষ। বাকি কাজের নির্দেশনার জন্য চলুন পরের পর্ব টি দেখিঃ

5 comments:

  1. কাজের পোস্ট। বুকমার্ক করে রাখলাম।

    aR
    Bangla Hacks

    ReplyDelete
    Replies
    1. বহুদিন পর আপনার ব্লগ এ ঢু মারতে গিয়ে দেখি আমন্ত্রণ ছাড়া ঢোকা নিষেধ, আপাতত আপনার নিমন্ত্রণ এর অপেক্ষায় থাকলাম।

      Delete
  2. PLS... I NEED WINXP & WIN7 IN ONE DVD
    STEP BY STEP PROCEDURE PLS...

    ReplyDelete
  3. This comment has been removed by the author.

    ReplyDelete

RelatedPost

Blog Widget by LinkWithin